অফিসার ও সিনিয়র অফিসার আইটি পদের নতুন নিয়োগ বিজ্ঞপ্তি - 2023, মোট পদ সংখ্যাঃ ৬২৪, প্রস্তুতি নিন এখন থেকেই

অফিসার ও সিনিয়র অফিসার আইটি পদের নতুন  নিয়োগ বিজ্ঞপ্তি - 2023, মোট পদ সংখ্যাঃ ৬২৪, প্রস্তুতি নিন এখন থেকেই

============================ 
নিয়োগ বিজ্ঞপ্তিঃ  সম্বনিত ২ ব্যাংক (সোনালী ও  জনতা ব্যাংক )
পদের নামঃ অফিসার আইটি সার্কুলার-২০২৩  
পদ সংখ্যাঃ ৪৬৮
জব আইডিঃ 10184
আবেদনের শেষ তারিখঃ ২০-০২-২৩ 
------------------------------- 
নিয়োগ বিজ্ঞপ্তিঃ  সমন্বিত ৩ ব্যাংক। 
পদের নামঃ সিনিয়র অফিসার (আইটি) - ২০২১ সাল ভিত্তিক 
পদ সংখ্যাঃ ১৫৬
জব আইডিঃ ১০১৮৫
আবেদনের শেষ তারিখঃ  ২৩ ফেব্রুয়ারি ২০২৩
============================

সকল প্রকার  আইটি  পরীক্ষার প্রস্তুতি - গাইডলাইন - সাজেশন - বুকলিস্ট ❂ 
✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✪✪✪✶✶✶✶✶✶✶✶✶

এসিস্ট্যান্ট প্রোগ্রামার, আইটি অফিসার, সিনিয়র অফিসার আইটি, নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার সহ সকল প্রকার আইটি রিলেটেড পরীক্ষার প্রস্তুতি - গাইডলাইন - সাজেশন - বুকলিস্ট
✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✪✪✪✶✶✶✶✶✶✶✶✶

সামনে অনেক গুলো এসিস্ট্যান্ট প্রোগ্রামার ও  ব্যাংকের আইটি  পরীক্ষা, প্রস্তুতি নিতে হবে দক্ষতার সাথে, অবলম্বন করতে হবে কিছু টেকনিক । মনে রাখতে হবে আইটি পরীক্ষা গুলোতে সাধারণত পরীক্ষার্থীর সংখ্যা এভারেজ ৫-১৫  হাজারের মধ্যে থাকে। যেহেতু পরীক্ষার্থীর সংখ্যা জেনারেলদের তুলনায় অনেক কম তাই সিলেক্টেড এর তালিকায় থাকার সম্ভবনা অনেক বেশি যদি একটু ভালো মত প্রস্তুতি নেওয়া যায় ।

➡️ পরীক্ষার ধরণঃ ❂ 
✶✶✶✶✪✪✪✶✶✶✶
✅ প্রিলি।
✅ রিটেন।
✅ এপটিচিউড টেস্ট। ( প্রযোজ্য ক্ষেত্রে )।
✅ ভাইভা।
আবার বিগত কিছু কিছু পরীক্ষায় ( প্রিলি+রিটেন ) একসাথে হয়েছে , যদি পরীক্ষার্থীর সংখ্যা সাধারণত কম থাকে সে ক্ষেত্রেই ( প্রিলি+রিটেন) একসাথে হয়। আবার কোন কোন পরীক্ষায় এপটিচিউড টেস্ট নাও হতে পারে । প্রিলি, রিটেন, এপটিচিউড টেস্ট কোনটা কোনটা হবে সেটা এডমিট কার্ডে ও সার্কুলার এ লেখা থাকে ।

➡️ প্রিলির প্রস্তুতিঃ
✶✶✶✪✪✪✶✶✶
প্রিলির জন্য বিগত কয়েকটি পরীক্ষা এনালাইসিস করে দেখা গেছেঃ

✅ জেনারেল পার্ট (৪০ মার্কস) - ( বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান) ।
✅ টেকনিক্যাল পার্ট (৪০ মার্কস)।
তবে এর কম বেশিও হতে পারে। জেনারেল পার্ট এর জন্য বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান এর কমন টপিক গুলো পড়েন , যদি বিসিএস বা অন্যান্য চাকরির প্রস্তুতি নিয়ে থাকেন তাহলে জেনারেল পার্টটা অনেকটাই কাভার হয়ে যাবে, না হলে গুরুত্বপূর্ন টপিক গুলো ভালো করে পড়তে থাকুন , আর টেকনিক্যাল পার্ট এর জন্য কিছু গুরুত্বপূর্ন টপিক আছে যে গুলো থেকে প্রায় প্রশ্ন হয় সে গুলো আগে শেষ করে , টেকনিক্যাল পার্ট টি খুবই গুরুত্ব সহকারে পড়ুন।

❂ কোন কোন বই পড়বেন ❂
✶✶✶✶✶✪✪✪✶✶✶✶✶
✅ টেকনিক্যাল পার্ট

➡️ ১ । #কম্পিউটার ও তথ্যপ্রযুক্তিঃ
১.  কমপেক্ট আইটি  বা ক্লাউড আইটি বা স্ট্যাক আইটি এর যে কোন একটি  বই দেখতে পারেন।  হেল্পফুল হবে , বিগত প্রশ্নগুলো আগে সল্ভ করুন , সময় নিয়ে ভালো ভাবে বুঝে পড়ুন, যদি টার্গেটই থাকে আইটি জব তাহলে বইটি সময় দিয়ে ভালো ভাবে পড়ুন, টপিক ধরে ধরে বিস্তারিত , প্রিলি ও  রিটেনের জন্য একসাথে পড়ুন,  বেশ কার্যকর হবে।
২. সহায়ক হিসেবে  "Self Suggestion বেসিক কম্পিউটার " বইটি অবশ্যই দেখবেন বিগত কয়েকটি পরীক্ষায় হুবহু অপশন সহ কমন ছিল, বাংলায় লেখা , বেসিক ক্লিয়ার হবে ,প্রিলি- রিটেন ও এপটিচিউড টেস্ট এর  জন্য বেশ কার্যকর। সংক্ষেপে প্রস্তুতি নিতে পারবেন, ভিন্ন মাত্রার বই - ফ্যাকাল্টি বেইজড প্রিলির সকল প্রশ্ন দেওয়া আছে । বিসিএস ও ব্যাংকের প্রিলি প্রস্তুতি এক বই থেকেই নিতে পারবেন ।
৩. সহায়ক হিসেবে আপনি  একাডেমিক বই যে বই গুলো পড়ে এসেছেন তার মধ্যে ( কম্পিউটার ফান্ডামেন্টাল , ডাটাবেজ, নেটওয়ার্কিং ও এলগরিদম) এর  বই গুলো দেখতে পারেন। ও বিভিন্ন ওয়েব সাইটের প্রশ্ন গুলো সলভ করুন,  কনসেপ্ট ভালো হবে , প্রশ্ন যেভাবেই আসুক না কেন উত্তর করতে পারবেন। 

➡️ জেনারেল পার্ট  ও অন্যান্যঃ
✶✶✶✶✶✪✪✪✶✶✶✶✶

✅১। #বাংলাঃ বাংলার জন্য জর্জ এর MP3 বা অভিযাত্রী বা অগ্রদূত বাংলাটা দেখতে পারেন। বিসিএস সহ  বিগত সালের বিভিন্ন প্রশ্ন গুলো ভালো ভাবে সলভ ক্রুন, DU প্রশ্ন করলে একটু ডিপ প্রশ্ন হয়, ভালো করে পড়ুন এগিয়ে থাকবেন। 

✅২। # ইংরেজি গ্রামারের জন্য MASTER বা Competitive Exams টা দেখতে পারেন। আইবিএ প্রশ্ন করলে একটু জটিল হয়, সময় দিয়ে বুঝে পড়ুন , ভালো করবেন।

✅৩। #গনিতঃ ম্যাজিক ম্যাথ বা খাইরুলস ম্যাথ। গণিতটা প্রতিদিন প্যাকটিস করে নিজের আয়ত্তে নিন। খুব দ্রুত সময়ে উত্তর করা যায় গনিতে , যা আপনাকে এগিয়ে রাখবে।

✅৪। #সাধারন জ্ঞানঃ জর্জ এর MP3,নতুন বিশ্ব, কারেন্ট অ্যাফেয়ার্স দেখতে পারেন । রিসেন্ট তথ্য গুলো ভালো করে পড়ুন। বিসিএস সহ  বিগত সালের বিভিন্ন প্রশ্ন গুলো ভালো ভাবে সলভ করে রাখেন। 

❂ প্রিলির জন্য কিছু গুরুত্বপূর্ন কমন টপিকসঃ
✪✪✪✪✪✪✪✪✪✪✪✪✪✪✪✪✪✪✪✪✪✪✪

কিছু গুরুত্বপূর্ন কমন টপিকস এর হিডিং দেওয়া হল , এই টপিকস গুলোর বিস্তারিত কনসেপ্ট ক্লিয়ার করে পড়লে প্রিলি ও রিটেনে ভালো করা যায়।

1..Net component
2.Nat Addressing
3.Data center component
4.All algorithm Complexity
5.Full meaning of all Network Protocol
6.Normalization
7.Cloud computing
8.Network Security ,Malware ,Phishing ,Spoofing
9.ER Diagram
10.Use case or UML Diagram
11.Subnet mask
12.Sample Flowchart
13.OSI model
14.Kinds of Software Testing
15.Router, Hub, Switch
16.Compiler vs Interpreter
17.Different Software Testing
18.Logic gate
19.Searching and Sorting Algorithm
20.Multiplexing vs Multiprocessing
21.Binary to others convert
22.Subnet mask
23.Basic OOP(Encapsulation, Polymorphism, Abstraction, Inheritance).
24.Overloading vs Overriding
25.Basic Database Query
26.Different Database Key
27.Describe ACID Properties
28.Deadlock Occur and how to prevent it in database
29.Basic C program
30.Basic HTML component (input field)

❂ শেষ কথাঃ ❂
✪✪✪✪✪✪✪✪
✔️আপনার পছন্দের যে কোন এক সেট বই ফলো করে প্রতিদিন আপনার সুযোগ , সময় এবং সাধ্যমত একটা প্লান করুন , পড়তে থাকুন । আইটির পরীক্ষা , বেসিক ক্লিয়ার করে পড়ুন- লেগে থাকুন ,জয় আপনারই হবে ইনশা আল্লাহ্‌ । বেশি বই পড়ে মনে না রাখার চেয়ে , ভালো মানের বই অল্প করে বার বার বেসিক ক্লিয়ার করে পড়লে মেমোরাইজ জোন তৈরি হবে, মনে থাকবে বেশি। আইটি পরীক্ষার প্রস্তুতি নিতে বেশি দিন সময় লাগে না , কনসেপ্ট ক্লিয়ার করে ভালো করে পড়ুন , সাফল্য আসবেই। কোন বই সংগ্রহে না থাকলে দ্রুত সংগ্রহ করুন , পিছিয়ে থাকবেন না , আপনি পিছিয়ে থাকলে অন্য আর একজন এগিয়ে যাবে ... নিজেকে গতিশীল করুন।
এছাড়াও পরীক্ষায় প্রিলি - রিটেন ও ভাইভায়  কিছু ট্রিক আছে ,যা এপ্লায় করলে ভালো করা যায় , আশা করি কিছু দিনের মধ্যে লাইভ সাজেশন নিয়ে আসব কিছু আইটি এক্সপার্ট নিয়ে, খুব দ্রুত  জানতে পারবেন । সাথেই থাকবেন । 
সাজেশনটি একান্ত আমার বেক্তিগত , ভালো লাগলে লেখাটি শেয়ার, কপি , পেস্ট বা অন্য কোথাও পোস্ট করতে পারেন , কোন রেস্ট্রিকশন নাই , না লাগলে এড়িয়ে যাবেন। সবার প্রস্তুতি ভালো হউক সেই কামনায় ,"একটি ভালো বই ও পরিশ্রম বদলে দিতে পারে আপনার সম্ভবনার দোয়ার " তাই এখনি শুরু করুন । রিটেন - এপটিচিউড টেস্ট - ভাইভা নিয়ে আর একদিন লিখব। 

লেখাটির © Sattar Khan, এসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার আইটি , সোনালী ব্যাংক লিঃ।
লেখাটির সহযোগিতায়ঃ 
আহম্মদ আলী, সহকারী পরিচালক (এপি), বাংলাদেশ ব্যাংক,
কবির হোসেন, সুপারিশপ্রাপ্ত- অফিসার জেনারেল, বাংলাদেশ ব্যাংক, 
মোঃ সাজ্জাদ হোসেন, (AE) আইটি , সোনালী ব্যাংক লিঃ।

সবার জন্য শুভ কামনা💚

Post a Comment

0 Comments