কতটুকু জাভাস্ক্রিপ্ট শেখার পর আমি বুঝবো যে আমার এখন রিয়েক্ট জেএস শেখা উচিত?

 

জাভাস্ক্রিপ্টের ব্যাসিক সিনট্যাক্স (ডাটা টাইপ, কন্ডিশন, লুপ ইত্যাদি) শিখার পর DOM (Document Object Model) শিখে ফেলুন। সাথে Ajax ও শিখে ফেলুন, তাহলে অনেক কিছু বুঝা সহজ হয়ে যাবে।


রিয়েক্ট সাধারণত ES6 বা এর পরের সিনট্যাক্স ফলো করে। তাই ES6 অবশ্যই শিখা জরুরী। এছাড়া মডার্ণ জাভাস্ক্রিপ্ট, let and const এর কন্সেপ্ট, arrow function, higher order functions (map, filter, reduce, forEach) এগুলা শিখে নিবেন। তাহলেই রিয়েক্টের কাজ শুরু করতে পারবেন।


আর সম্ভব হলে API কীভাবে কাজ করে সেটাও জেনে নিতে পারেন।

জাভাস্ক্রিপ্ট এর ES6 ফিচারটা ভালো করে জানেন তাহলে রিএক্ট শেখা আপনার জন্য কিছুদিনের ব্যাপার। আপনাকে শুধু রিএক্ট এর সিনট্যাক্সটা জানতে হবে।


আর একটা কথা মনে রাখবেন - কোনো ল্যাঙ্গুয়েজের ফ্রেমওয়ার্ক তৈরী হয়েছে সেই ল্যাংগুয়েজকে সহজ আর আরো এফিসিয়েন্ট করার জন্য। সুতরাং গাছের গোড়াকে ভালো করে না জেনে ডগা নিয়ে জানা যায়না। হোঁচট খেতে হয়।


ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট টেকনোলজিটা খুবই পরিবর্তনশীল। একসময় Ember.js ফ্রেমওয়ার্ক  খুবই পরিচিত ও ব্যবহৃত jQuery  জনপ্রিয় ছিল। এইগুলা কিন্তু এখন মৃতপ্রায়, আগের মতো আর ব্যবহার হয়না। অথচ কিছুদিন আগেও জাভাস্ক্রিপ্ট মানে অনেকে মনে করতো jQuery।


যাইহোক আমার পরামর্শ থাকবে আপনার জন্য যে আগে জাভাস্ক্রিপ্ট খুব ভালো ভাবে শেষ করুন। পিওর জাভাস্ক্রিপ্টকে ভ্যানিলা জাভাস্ক্রিপ্ট বলা হয়।তারপর যেকোনো ফ্রেমওয়ার্কে মুভ করা আপনার জন্য খুবই সহজ হবে।

ধন্যবাদ

Post a Comment

0 Comments